স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার পেজে ব্যাংকের কর্মী বলে পরিচয় দিয়ে প্রতারণার বিষয়ে নোটিশ করা হয়েছে।বেশকিছু এই ধরনের সাইবার ক্রাইম ঘটেছে এমনটাই জানানো হয়েছে ব্যাংক কর্তৃপক্ষের পক্ষ থেকে। প্রতারকরা গ্রাহকদের একাউন্টে অনলাইন ফিক্সড ডিপোজিট তৈরি করে এবং নিজেদের ব্যাংকের প্রতিনিধি বলে পরিচয় দেয়।
অনলাইন ব্যাংকিংয়ের প্রতারণার সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে গত কয়েক বছর ধরে।
প্রতারণা এড়াতে গ্রাহকদের কি কি মেনে চলতে হবে ঃ-
1) ব্যাংক কর্মীরা আপনার কোন তথ্য জানতে চাইবেন না, যেমন - কার্ড নাম্বার, একাউন্ট নাম্বার, সিভিভি পাসওয়ার্ড, ওটিপি ইত্যাদি।অতএব কোন ব্যক্তি যদি ফোন করে এসব জিজ্ঞেস করে তাহলে কোন তথ্য দেবেন না।
2) কোন অচেনা ইমেইল, মেসেজ ইত্যাদিতে আসা লিংকে ক্লিক করবেন না।
3) গুগল সার্চ করে অচেনা সাইট থেকে ব্যাংক এর কাস্টমার কেয়ার নম্বর সংগ্রহ করবেন না।প্রয়োজনে আপনার ব্যাংকের শাখা থেকে সেই কাস্টমার কেয়ারের নম্বর সংগ্রহ করবেন।
4) কোন অচেনা ব্যক্তি হঠাৎ কোন অ্যাপস ইন্সটল করতে বললে ইন্সটল করবেন না। শুধুমাত্র নামি ও নির্ভরযোগ্য অ্যাপস ইনস্টল করবেন।
একটি মন্তব্য পোস্ট করুন